Eastmedinipur

May 19 2023, 14:56

মহিষাদল ব্লকের দুটি প্রচীন নামকরা কলেজে অধ্যক্ষ নিয়োগ


মহিষাদল: মহিষাদল ব্লকের দুটি প্রচীন নামকরা কলেজ মহিষাদল রাজ কলেজ ও মহিষাদল গার্লস কলেজ। দুটি কলেজেই অধ্যক্ষরা অবসর গ্রহণ করেন। মহিষাদল রাজ কলেজের দায়িত্ব গ্রাহন করেন কলেজের অধ্যাপক সমীর পাত্র এবং মহিষাদল গার্লস কলেজে কৃষ্ণা সাহা হালদার।

এবার দুটি কলেজেই স্থায়ী অধ্যক্ষ দায়িত্ব গ্রহন করছে। মহিষাদল রাজ কলেজে দায়িত্ব গ্রহন করছে গৌতম মাইতি। তিনি বাঁকুড়ার রায়পুর কলেজের অধ্যক্ষের পদে ছিলেন। তিনিই মহিষাদল রাজ কলেজের অধ্যক্ষের দায়িত্ব গ্রহন করছেন। অপর দিকে মহিষাদল গার্লস কলেজে দায়িত্ব গ্রহন করছেন মৌসুমি বন্দ্যোপাধ্যায়। তিনি দক্ষিন ২৪ পরগনার যোগেশচন্দ্র মন্ডল মহাবিদ্যালয়ে ছিলেন।

দুটি কলেজের পরিচালন কমিটির নির্দেশ মতো দায়িত্ব ভার গ্রহন করবেন তাঁরা।শুক্রবার মহিষাদলের বিধায়ক তথা মহিষাদল রাজ কলেজের পরিচালন কমিটির সভাপতি তিলককুমার চক্রবর্তী নিযুক্ত অধ্যক্ষ গৌতম মাইতি সংবর্ধনা জানান।

Eastmedinipur

May 19 2023, 14:47

*মাধ্যমিকে পাশের হারের নিরিখে প্রথম আবার পূর্ব মেদিনীপুর, ৯৬.৮৬ শতাংশ*


পূর্ব মেদিনীপুর: ৭৫ দিনের মাথায় শুক্রবার মাধ্যমিক পরীক্ষার ফলাফল ঘোষণা করেন মধ্যশিক্ষা পর্ষদ। বিগত বছরগুলির মত এবারও পাশের হারের নিরিখে পূর্ব মেদিনীপুর জেলা রাজ্যের অন্যান্য জেলা থেকে এগিয়ে। বিগত কয়েক বছরে পূর্ব মেদিনীপুর জেলায় পাশের হারে অন্যান্য জেলা থেকে এগিয়ে থাকা ট্রেন্ড হয়ে দাঁড়িয়েছে। ২০২৩ তার ব্যতিক্রম হল না। মাধ্যমিকের সাফল্যের নিরিখে সারা রাজ্যের মধ্যে শীর্ষে রয়েছে পূর্ব মেদিনীপুর।

পূর্ব মেদিনীপুর জেলায় মাধ্যমিকের পাশের হার ৯৬.৮৬ শতাংশ যা অন্যান্য জেলা থেকে অনেকটাই এগিয়ে। পাশের হার সর্বাধিক পূর্ব মেদিনীপুরে৷ মাধ্যমিক পরীক্ষায় পাসের হারের নিরিখে পূর্ব মেদিনীপুরের পরে রয়েছে কালিম্পং এবং তৃতীয় স্থানে কলকাতা। ১ থেকে ১০ নম্বরে মোট ১১৮ জন স্থান করেছে। যার মধ্যে চতুর্থ, আষ্টম ও দশম সহ মোট ১১ জন স্থান করে নিয়েছে।

যার মধ্যে তমলুক হ্যামিল্টন হাই স্কুলে দশম স্থানে রয়েছে শুভাঞ্জন পাড়ই, প্রাপ্ত নম্বর 683। ছেলের এরকম সাফল্যে খুশি পরিবারের লোকজনেরা। ছেলের সাফল্যের পর খুশিতে মিষ্টি মুখ করান মা ও পরিবারের লোকেরা। শুভাঞ্জন ভবিষ্যতে ইঞ্জিনিয়ারিং হতে চান এমনটাই জানান সংবাদ মাধ্যমের সামনে।

Eastmedinipur

May 19 2023, 11:06

*এগরা বিস্ফোরণকাণ্ডে মূল অভিযুক্ত ভানু বাগের মৃত্যু!*


এগরা বিস্ফোরণকাণ্ডে আহত মূল অভিযুক্ত ভানু বাগের মৃত্যু হয়েছে। বিস্ফোরণের পর এলাকা থেকে পালিয়েছিলেন ভানু। তারপর ভানুকে ওড়িশা থেকে গ্রেফতার করে পুলিশ। গ্রেফতারের পর কটকের হাসপাতালে অত্যন্ত সঙ্কটজনক অবস্থায় ভর্তি হয়েছিলেন ভানু বাগ। তবে মৃত্যুর কারণ সম্পর্কে কিছু জানা যায়নি।

উল্লেখ্য, এগরায় ভয়ঙ্কর বিস্ফোরণকাণ্ডে মূল অভিযুক্ত ভানু বাগ ও তাঁর পরিবারের ২ জনের বিরুদ্ধে খুন, খুনের চেষ্টা এবং বিস্ফোরক আইনের ৯ নম্বর ধারা যুক্ত করেছে সিআইডি।

Eastmedinipur

May 18 2023, 17:33

*শতাব্দী প্রাচীন মহিষাদলের রথের প্রস্তুতি এখন তুঙ্গে*


মহিষাদল : হাতেগোনা আর মাত্র একদিন পরেই রথযাত্রা। আর এই রথযাত্রাকে কেন্দ্র করে বিশেষ প্রস্তুতিতে মেতেছেন পূর্ব মেদিনীপুর জেলার মহিষাদলের বাসিন্দারা।পুরী,মাহেশের পরেই উঠে আসে শতাব্দী প্রাচীন এই মহিষাদলের রথের নাম। তাই এখন বিশেষ উন্মাদনা জেগেছে সমগ্র মহিষাদলবাসীর মনে।

বৃহস্পতিবার মহিষাদলের প্রাচীন রথযাত্রার বিষয় নিয়ে মহিষদল পঞ্চায়েত সমিতির সভা কক্ষে প্রস্তুতি বৈঠকের পাশা রথ পরিদর্শনে স্থানীয় প্রশাসনিক কর্তাব্যক্তি ও রথ পরিচালন কমিটি সদস্যরা।এদিনের বৈঠকে উপস্থিত ছিলেন মহিষাদলের বিধায়ক তিলককুমার চক্রবর্তী, বিডিও যোগেশচন্দ্র মন্ডল, পঞ্চায়েত সমিতির সভাপতি শিউলি, মহিষাদল থানার ওসি প্রলয় চন্দ্র সহ অন্যান্যরা। আগামী ২০ জুন রথ উৎসব। সেই রথ উৎসবকে ঘিরে প্রস্তুতি শুরু করলো মহিষাদল রাজবাড়ী ও মহিষাদল র‍থ পরিচালন কমিটি।

ইতিহাস ঘাঁটলে জানাযায়, রাজা আনন্দলাল উপাধ‍্যায়ের সহধর্মিণী ধর্মপ্রাণ রানী জানকি দেবী মহিষাদলের রথের সূচনা করেছিলেন। এরপর ১৮০৪ সালে ওই রানীর মৃত্যুর পর অল্পকালের জন্য মতিলাল পাঁড়ে মহিষাদলের রাজত্ব পান।সেই সময় তিনি একটি সুন্দর ধরনের সতেরো চূড়োর রথ তৈরি করান। পরে ১৮৫২ সালে ততকালীন রাজা লছমন প্রসাদ গর্গ বাহাদূর ওই সতেরো চূড়ো রথের সংস্কার করার জন্য কোলকাতা থেকে কয়েকজন চীনা কারিগরকে অনিয়েছিলেন। সে সময় প্রায় চার হাজার টাকা খরচ করে তিনি রথের চারধারে চারটি মূর্তি বসিয়েছিলেন। ১৯১২ সালে স্হানীয় মিস্ত্রি মাধব চন্দ্র দে রথের সামনের কাঠের ঘোড়া দুটিকে তৈরি করেছিলেন।

যা এখনও পর্যন্ত রথ বিগ্রহের মধ্যে দেখা যায়।রথের মধ্যে এখন সেকালের তৈরি ঘোড়া থাকলেও এখন আর সেকালের সেই সতেরো চূড়োর রথ আর নেই।এখন মহিষাদলের রথ তেরো চূড়োয় পরিণত হয়েছে।সেকালের সতেরো চূড়োর রথের একএকটি চাকার উচ্চতা ছিল প্রায় ৬ ফুটের বেশি।এখন যা ৪ ফুটে এসে দাঁড়িয়েছে।এখানকার রথের মোট চাকার সংখ্যা ৩৪টি। পুরী,মাহেশের পরই ঐতিহ‍্যের দিক থেকে উঠে আসে মহিষাদলের রথের কথা। তবে গত বেশকয়েকবছর ধরে এই মহিষাদলের রথের অবস্থা খুব করুন অবস্থায় এসে দাঁড়িয়েছে। আগে সমগ্র জেলাজুড়ে এই মহিষাদলেই একমাত্র রথযাত্রা অনুষ্ঠিত হত। কিন্তু বর্তমানে জেলার আনাচেকানাচে গজিয়ে উঠেছে নানান সংস্হার রথ। যারফলে আগের মতো এখন এখন তেমন আর ভীড় জমেনা এখানে। তবে সেকালের মতো ভীড় না জমলেও এখনও জেলার অন‍্যান‍্য রথের থেকে ভীড়ে নজরকাড়ে এই মহিষাদলের রথ। বছরের পর বছর এগালেও এখনও সেই আগের মতোই থেকে গেছে রথের প্রাচীন রীতিনীতি। প্রাচীন রীতি মেনেই এখনও রথের আগের দিন ঘটা করে পালন করা হয় লেত উৎসব। এদিন রাজ পরিবারের সদস্যদের উপস্হতিতে রথে স্হাপন করা হয় রাজকীয় কলস এবং রথে বাঁধা হয় কাছি।

মহিষাদলের রথের এক অন‍্যতম বৈশিষ্ট্য হল এখানকার রথে চড়ে যান রাজপরিবারের কূলদেবতা শ্রী গোপাল জিঊ এবং তাঁর সাথে যান জগন্নাথদেব।তবে যাননা বলরাম ও সুভদ্রা। রথে চড়ে গোপাল জিঊ ও জগন্নাথদেব যান প্রায় এক কিলোমিটার দূরে গুন্ডিচাবাটিতে নিজের মাসির বাড়িতে। সেখানে একসপ্তাহ ধরে নিজের মাসিরবাড়িতে আদরযত্ন খাওয়ার পর ফেরত রথের দিন রথে চড়ে আবার ফিরে আসেন গোপাল জিঊ ও জগন্নাথদেব। রাজাদের আগেকার মতো সেই শাসন ব্যবস্থা এখন আর নেই। কিন্তু রয়েছে বেশ কিছু প্রাচীন রীতি। রথের দিন রাজপরিবারের কোনো সদস্য রথের রশিতে টান দেওয়ার পরই শুরু হয় রথ টানার কাজ। এরপর রথের সারথির নির্দেশ মেনে প্রায় এক কিলোমিটার দূরে গুন্ডিচাবাটিতে মাসির বাড়িতে পৌঁছায় রথ। রথে আগে রাজার সঙ্গে যেত হাতী, ঘোড়ার মতো নানাবিধ কিন্তু এখন সেসব না গেলেও পালকি চড়ে আগের সেই রীতি মেনে রথের রশিতে টানা দিতে যান রাজারা।

Eastmedinipur

May 18 2023, 16:11

*শুভেন্দুর পর এবার এগরায় দিলীপ ঘোষ, NIAতদন্তের দাবি*


এগরা : বিজেপি সর্বভারতীয় সহ-সভাপতি ও মেদিনীপুরের সাংসদ দিলীপ ঘোষ পূর্ব মেদিনীপুরের এগরার খাদিকুলে বোমা বিস্ফোরণের ঘটনায় অভিযুক্ত ভানু বাগের বিরুদ্ধে পুলিশ যে ধারায় মামলা করেছে তার মধ্যে বোমা বিস্ফোরণের কোনো উল্লেখ নেই বলে ক্ষোভও ব্যক্ত করে বলেছেন এই জন্যই আমরা এনআইএ তদন্ত দাবি করছি।

তিনি পুলিশ এবং রাজ্য সরকারের তীব্র সমালোচনা করেন। তিনি বিস্ফোরণস্থল ঘুরে দেখেন। তার সঙ্গে ছিলেন রাজ্য কমিটির সদস্য অনুপ কুমার চক্রবর্তী ও জেলা কমিটির সভাপতি সুদাম পন্ডিত। বোমা বিস্ফোরণে মৃত মাধবী বাগ ও অন্যান্য পরিবারের সঙ্গে দেখা করে পাশে থাকার আশ্বাস দেন।

Eastmedinipur

May 18 2023, 15:16

*শুভেন্দুর পর এবার এগরায় দিলীপ ঘোষ, NIAতদন্তের দাবি*


 এগরা : বিজেপি সর্বভারতীয় সহ-সভাপতি ও মেদিনীপুরের সাংসদ দিলীপ ঘোষ পূর্ব মেদিনীপুরের এগরার খাদিকুলে বোমা বিস্ফোরণের ঘটনায় অভিযুক্ত ভানু বাগের বিরুদ্ধে পুলিশ যে ধারায় মামলা করেছে তার মধ্যে বোমা বিস্ফোরণের কোনো উল্লেখ নেই বলে ক্ষোভও ব্যক্ত করে বলেছেন এই জন্যই আমরা এনআইএ তদন্ত দাবি করছি।

তিনি পুলিশ এবং রাজ্য সরকারের তীব্র সমালোচনা করেন। তিনি বিস্ফোরণস্থল ঘুরে দেখেন। তার সঙ্গে ছিলেন রাজ্য কমিটির সদস্য অনুপ কুমার চক্রবর্তী ও জেলা কমিটির সভাপতি সুদাম পন্ডিত। বোমা বিস্ফোরণে মৃত মাধবী বাগ ও অন্যান্য পরিবারের সঙ্গে দেখা করে পাশে থাকার আশ্বাস দেন।

Eastmedinipur

May 18 2023, 12:37

*'সেফ ড্রাইভ সেভ লাইফ' কর্মসূচিকে সামনে রেখে ট্রাফিক সচেতনতায় জেলা পুলিশ*


হলদিয়া: জেলায় বাড়ছে ছোট বড় পথ দুর্ঘটনা। দুর্ঘটনায় মৃত্যুর মতো ঘটনাও ঘটে চলেছে।মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের গলায়ও এই জেলার দুর্ঘটনার কথা উঠে এসেছিলো। নির্দেশ দিয়েছিলেন দুর্ঘটনা জনিত এলাকা চিন্নিত করে ব্যবস্থা গ্রহনের। সেই মতো বৃহস্পতিবার পূর্ব মেদিনীপুর জেলার পুলিশের নির্দেশে হলদিয়ার সুতাহাটা থানা ও মহিষাদন থানার উদ্যোগে হলদিয়ার চৈতন্যপুরে সেফ ড্রাইভ সেভ লাইফ কর্মসূচির অঙ্গ হিসাবে ট্রাফিক সচেতনতা বার্তা তুলে ধরা হয়।

পথ চলতি গাড়িতে সেফ ড্রাইভ সেভ লাইফ এর স্টিকার মারার পাশাপাশি যারা ট্রাফিক আইন মানছেন না তাদের একটি করে গোলাপ ফুল দিয়ে অভিনন্দন জানানোর পাশাপাশি সচেতন করা হয়। সাধারণ মানুষকে সচেতন করতে পুলিশের এই উদ্যোগ।

Eastmedinipur

May 18 2023, 10:57

*একাধিক দাবিতে ৬ নম্বর জাতীয় সড়ক অবরোধ করে বিক্ষোভ বামেদের*


এগারায় বিস্ফোরণের কান্ডে তৃনমূল নেতা ভানু বাগের গ্ৰেপ্তারের দাবীতে,ও মূখ্যমন্ত্রী পদত্যাগের দাবিতে ও সরকারি স্কুল খোলার দাবীতে রাতুলিয়া বাজারে NH6 জাতীয় সড়ক পথ অবরোধ করে চলে বিক্ষোভ কর্মসূচিতে বামেরা।স্কুল খোলার দাবীতে এইদিন চারজন স্কুল পড়ায়ার হাতে স্কুল খোলার পোস্টার ধরিয়ে চলে বিক্ষোভ।এদিন প্রায় আধঘন্টা ধরে চলে বিক্ষোভ কর্মসূচি ও পথ অবরোধ।

অবরোধের জেরে জানজটের সৃষ্টি হয়।পরে পাঁশকুড়া থানার পুলিশ এসে অবরোধ তুলে দেয় ও যান চলাচল স্বাভাবিক করে। কোলাঘাটের প্রাক্তন বাম বিধায়ক ইব্রাহিম আলির নেতৃত্বে অবরোধ ও বিক্ষোভ কর্মসূচি চলে।পুলিশ প্রশাসন যদি কোনো ব্যবস্থা গ্রহন না করে তাহলে আগামীদিনে বৃহত্তর আন্দোলনের নামার কথাও জানানো হয় আন্দোলন কারিদের পক্ষ থেকে।।

Eastmedinipur

May 18 2023, 10:21

*CID-র হাতে পাকড়াও এগরাকাণ্ডের মূল অভিযুক্ত*


হল না শেষ রক্ষা। পূর্ব মেদিনীপুরের এগরায় অবৈধ আতশবাজি কারখানায় বিস্ফোরণের ঘটনায় প্রথম গ্রেফতার করল পশ্চিমবঙ্গ সিআইডি । প্রধান অভিযুক্ত ভানু বাগ, তাঁর ছেলে ও ভাইপোকে আটক করেছে পুলিশ। কারখানার মালিক ভানু বাগ উড়িশ্যার একটি হাসপাতালে ভর্তি ছিল।

সিআইডি সূত্রে খবর, এগরার ওই কারখানায় বিস্ফোরণের পরেই সে উড়িশ্যায় পালিয়েছিল। উল্লেখ্য, গত মঙ্গলবার এগরার খাদিকুল গ্রামে ওই অবৈধ বাজির তৈরির কারখানায় বিস্ফোরণের জেরে প্রাণ হারান ৮ জন। এই ঘটনার পর থেকেই গ্রামবাসী ক্ষোভে ফুঁসছেন।

Eastmedinipur

May 17 2023, 18:35

*এগরায় পুলিশের উপর হামলার ঘটনায় গ্রেপ্তার দুই, ৭দিনের পুলিশ হেফাজত*


এগরা: মঙ্গলবার পূর্ব মেদিনীপুর জেলার এগরার খাদিকুল এলাকায় বাজি বিস্ফোরণে পুলিশকে মারধরের ঘটনায় পুলিশ ২ জনকে গ্রেপ্তার করে। তাদের নাম দেবসুন্দর জানা ও তপন দেবনাথ। স্থানীয় পাঁচরোল ও কল্যানপুরের বাসিন্দা ধৃত দুই যুবক। তাদের কাঁথি মহকুমা আদালতে তোলা হলে ৭ দিনের পুলিশি হেফাজতের নির্দেশ দিয়েছে বিচারক।

পাশাপাশি বাজি বিস্ফোরণের ঘটনায় মূল অভিযুক্ত ভানু বাগের খোঁজে পুলিশ পাশের রাজ্য উড়িষ্যার পাড়ি দিয়েছে। ঘটনায় এফ আই আর কপি নিয়ে নানা অভিযোগ তুলেছে বিজেপি নেতৃত্বরা। ঘটনায় যুক্ত নয় এমন কয়েকজনের নাম নথিভুক্ত করা হয়েছে বলে জানা গিয়েছে।