Eastmedinipur

Jun 11 2021, 15:16

প্রাকৃতিক দূর্যোগের মোকাবিলায় তৎপর প্রশাসন
  


পূর্ব মেদনীপুর/কোলাঘাটঃগত ২৬ শে মে ইয়াস ঝড়ের দাপটে কোলাঘাটের রূপনারায়ন নদের ভয়ঙ্কর রূপের সাক্ষী ছিলেন কোলাঘাটের বাসিন্দারা। কয়েকটা দিন কাটতে না কাটতেই আবারো অমাবস্যার ভরা কোটাল আজ। রূপনারায়ন নদের জলের স্রোত ক্রমশ বাড়ছে। ইয়াস ঝড়ের দিন পূর্ণিমা কোটাল এর জেরে রূপনারায়ন নদের জল বিপদসীমার উপর  উঠে ভয়ঙ্কর রূপের সাক্ষী ছিলো কয়েক হাজার মানুষ। 

এখনো ঠিক মতন নদীবাঁধের কাজ মেরামতি করে উঠতে পারেননি সেচদপ্তর বা প্রশাসন।বিশেষকরে কোলাঘাট ব্লকের আমলহাণ্ডা অঞ্চল এবং কোলা ২ অঞ্চল এলাকায় নদীবাঁধের,মূলত দেনান থেকে কোলাঘাটের সাহাপুর সুইলিস পুল পর্যন্ত। 

বিভিন্ন জায়গার নদী পাড় ঝাঁপিয়ে জল আসার কারণে অনেক জায়গায় মাটি নরম হয়ে গিয়েছে। সেই সব জায়গায় ইতিমধ্যেই সেচ দপ্তর কাজ শুরু করেছে। গত ২৬ তারিখেই সাহাপুরের সুইলিস গেট ভেঙে যায় নদীর জলের ব্যপক স্রোতে।নদীর জল প্রবেশ করে একাধিক গ্রাম এলাকায়।স্রোতে কংক্রিটের ব্রিজও ভেঙে যায়। আবারো আজ অমাবস্যার ভরা কোটাল। চলছে ভগ্ন এলাকায় বালির বস্তা দিয়ে  সাময়িক  মেরামতির কাজ। 

জোর কদমে কাজ চালাচ্ছে  সেচ দপ্তর এবং কোলাঘাট ব্লক প্রশাসন। গ্রামবাসীরা আশঙ্কা করছে যদি  নদীপারের  দ্রুত কাজ শেষ না হয় আবারো  বিভিন্ন গ্রামে রূপনারায়ন নদের জল ঢুকে যাওয়ার আশঙ্কা করছে। যদিও প্রশাসনের তরফ থেকে খবর দ্রুততার সাথে বাঁধ মেরামতির কাজ চালাচ্ছে। 

সব মিলিয়ে আবারও অমাবস্যা কোটালের রূপনারায়ণের নদের জলে বিভিন্ন গ্রাম এলাকায় প্লাবিত হয়ে যাওয়ার আশঙ্কা থাকায় আতঙ্কে প্রহর গুনছে কোলাঘাটের বাসিন্দারা। 

Eastmedinipur

Jun 10 2021, 19:13

মামুদ হোসেন বলেন কাঁথি ও এগরা মহকুমা র সমস্ত ব্লকের বিভিন্ন জায়গায় জরাজীর্ণ  কাঠের সেতু জনসাধারণের পারাপারের জন্য মেরামতীর প্রয়োজন
  


পূর্ব মেদনীপুর : ইয়াস দুর্যোগ ও জলোচ্ছ্বাস কবলিত দেশপ্রাণ, কাঁথি-১, কাঁথি-৩, রামনগর -১ ও ২,খেজুরী-১ ও খেজুরী-২ প্রভৃতি ব্লকের বিভিন্ন মৌজায় অনেক কাঠের সেতু জরাজীর্ণ ও ভগ্নদশা প্রাপ্ত হয়ে পড়েছে। সমুদ্র ও নদীর সাথে সংযোগকারী খাল ও নালায় জলস্ফীতি এবং জোয়ারের টানে কাঠের সেতু ক্ষতিগ্রস্থ হয়ে পারাপারের অনুপযুক্ত হয়েছে। 

দেশপ্রাণ ব্লকের উত্তর দুরমুঠ কুমোরপাড়া, পূর্ব আমতলিয়া, ঝাওয়া, উমাপতিবাড়, কাঁথি-৩ ব্লকের কানাইদীঘি প্রভৃতি জায়গায় ক্ষতিগ্রস্থ কাঠের সেতু মেরামতী র দাবী জানিয়ে কাঁথির সেচদপ্তরের নির্বাহী বাস্তুকার কে ই-মেইল বার্তা পাঠিয়েছেন প্রাক্তন সহকারী সভাধিপতি মামুদ হোসেন। 

মামুদ হোসেন বলেন কাঁথি ও এগরা মহকুমা র সমস্ত ব্লকের বিভিন্ন জায়গায় জরাজীর্ণ  কাঠের সেতু জনসাধারণের পারাপারের জন্য মেরামতী র প্রয়োজন রয়েছে। 

Eastmedinipur

Jun 10 2021, 15:10

বজ্রপাতে আহতের সংখ্যা অগণিত,বিশ্ব উষ্ণায়ণ ও দূষণের ফলশ্রুতিতে বজ্রপাতের সংখ্যা  বাড়ছে
  


পূর্ব মেদনীপুর : গত সোমবার ৭ ই জুন পশ্চিমবঙ্গে বাজ পড়েছে ৬১হাজার ৩৬৪ টি।এর মধ্যে মেঘ থেকে মাটিতে পড়া বাজের সংখ্যা ৩৮ হাজার ৫৬৮ টি।বজ্রপাতে সারা রাজ্যে সেইদিন মারা গেছেন ৩২ জন। আমাদের পূর্ব মেদিনীপুর জেলায় ৩ জন বজ্রপাতে নিহত হয়ছেন। আহতের সংখ্যা অগণিত। 

বিশ্ব উষ্ণায়ণ ও দূষণের ফলশ্রুতিতে বজ্রপাতের সংখ্যা  বাড়ছে।যথেচ্ছ বৃক্ষ ছেদন ও অপরিকল্পিত গাছ লাগানোর ফলে এই বিপত্তি বলে পরিবেশবিদ দের ধারণা। পরিবেশবিদরা বলছেন বজ্রশোষক হিসাবে নারকেল,তাল এবং শ্যাওড়া গাছের প্রয়োজনীয়তা খুব বেশী। 

বাতাসে ভাসমান কণা শুষে নিয়ে বৈদ্যুতিক চার্জ তৈরি হওয়া আটকে দিতে জুড়ি নেই বট, ছাতিম,জামরুল, ডুমুর ও দেবদারুর মত বজ্র প্রতিরোধী গাছের।

অথচ এমজিনারেগা(১০০ দিনের কাজ) বা সামাজিক বনসৃজনে কাজে নারকেল, তাল এবং শ্যাওড়া জাতীয় বজ্রশোষক গাছ বা বট,ছাতিম,জামরুল,ডুমুর ও দেবদারুর মত বজ্র প্রতিরোধী গাছ লাগানো একান্ত জরুরী বলে জেলাশাসক কে ই-মেইল বার্তা পাঠিয়ে জানিয়েছেন প্রাক্তন সহকারী সভাধিপতি মামুদ হোসেন। 

গাছই হতে পারে বজ্রাহত বাংলার রক্ষাকবচ ও নাগরিক সচেতনতা বৃদ্ধি র উপর নির্ভর করছে মানবজীবনের অস্তিত্ব। 

Eastmedinipur

Jun 10 2021, 15:02

সরকারি উদ্যোগে শিক্ষা সামগ্রী প্রদান ও একাদশ শ্রেণিতে ভর্তির ক্ষেত্রে সম্পূর্ণ ফি মকুবের দাবিতে স্বারকলিপি
  


পূর্ব মেদিনীপুর:  ছাত্র ছাত্রীদের সরকারি উদ্যোগে শিক্ষা সামগ্রী প্রদান ও একাদশ শ্রেণিতে ভর্তির ক্ষেত্রে সম্পূর্ণ ফি মকুবের দাবিতে স্বারকলিপি দিল ছাত্রসংগঠন এআইডিএসও। বৃহস্পতিবার কাঁথি মহকুমা শাসক দপ্তরে স্বারকলিপি তুলে দেন। 

তাদের দাবি, ইয়াস ঘূর্ণিঝড় জলোচ্ছ্বাসের কারণে বহু মানুষ এখনোও আশ্রয়হীন অবস্থায় দিন কাটাচ্ছে৷ খাদ্য-বস্ত্র-পানীয় জল নেই৷ছাত্রছাত্রীদের শিক্ষা সামগ্রী জলের স্রোতে ভেসে গেছে। 

সরকারি উদ্যোগে ছাত্র-ছাত্রীদের শিক্ষা সামগ্রী প্রদান এবং একাদশ শ্রেণিতে সম্পূর্ণ ভর্তি ফি মকুবের দাবি স্বারকলিপি দেন। কাঁথির পাশাপাশি জেলার তমলুক ও হলদিয়া মহকুমা শাসক দপ্তরে এই দাবিতে স্বারকলিপি প্রদান করেন। 

মহাকুমা শাসকের কাছে স্বারকলিপি দেওয়ার পর জেলা সম্পাদক বিশ্বজিত রায় বলেন " ইয়াস ঘূর্ণিঝড়ে ক্ষতিগ্রস্ত জলোচ্ছ্বাসের কারণে বহু মানুষ এখনোও গৃহহীন অবস্থায় দিন কাটাচ্ছে ৷ খাদ্য বস্ত্র পানীয় জল নেই৷ ছাত্রছাত্রীদের শিক্ষা সামগ্রী জলের স্রোতে ভেসে গেছে৷ তারা চরম অনিশ্চয়তার মধ্যে রয়েছে। 

গত ১লা জুন থেকে ১৫ ই জুন পর্যন্ত সরকারি উদ্যোগে ছাত্র ছাত্রীদের শিক্ষা সামগ্রী প্রদান এবং একাদশ শ্রেণিতে সম্পূর্ণ ভর্তি ফ্রি মকুবের দাবিতে স্বারকলিপি দিলাম। আগামী দিনেও ছাএছাএীদের পাশে থাকায় আশ্বাস দেন "। এছাড়াও উপস্থিত ছিলেন সংগঠনের সম্পাদক মণ্ডলীর সদস্য রুম্পা সাউ,পঙ্কজ হোতা প্রমুখ। 

Eastmedinipur

Jun 09 2021, 17:50

পূর্ব মেদিনীপুর জেলা তৃণমূল কংগ্রেসের বর্ধিত সভায় সভাপতিত্ব করেন বিধায়ক তথা প্রবীণ নেতৃত্ব বিপ্লব রায়চৌধুরী
  


পূর্ব মেদিনীপুর : পূর্ব মেদিনীপুর জেলা তৃণমূল কংগ্রেসের বর্ধিত সভায় জেলা সভাপতি তথা মন্ত্রী ডঃ সৌমেন মহাপাত্র বজ্রপাতে নিহত মৎস্যজীবি দের ক্ষতিপূরণ প্রদানে ব্যস্ত থাকায়  সভাপতিত্ব করেন বিধায়ক তথা প্রবীণ নেতৃত্ব বিপ্লব রায়চৌধুরী। 

সভায় বক্তব্য রাখেন জেলা তৃণমূল কংগ্রেসের কোঅরডিনেটর তথা মৎস্য মন্ত্রী অখিল গিরি, অধ্যাপক জ্যোতির্ময় কর,জেলা কোঅরডিনেটর মামুদ হোসেন, প্রাক্তন বিধায়ক অমিয় ভট্টাচার্য, সহকারী সভাধিপতি সেক সুপিয়ান,বিধায়ক সুকুমার দে, বিধায়ক সোহম চক্রবর্তী, বিধায়ক উত্তম বারিক, বিধায়ক তিলক চক্রবর্তী, বিধায়ক তরুণ মাইতি সহ জেলা তৃণমূল কংগ্রেসের সমস্ত শাখা সংগঠনের সভাপতিগন।

এছাড়া জেলা তৃণমূল কংগ্রেসের বিভিন্ন পদাধিকারী ও সদস্য গন নির্বাচনোত্তর রাজনৈতিক পরিস্থিতি বিশ্লেষণ করেন।জেলা কোঅরডিনেটর তথা মন্ত্রী অখিল গিরি সংগঠনের সবস্তরেই দলীয় সংগঠন কে মজবুত করা ও শৃঙ্খলা সুদৃঢ় করার আহ্বান জানান। 

আজকের সভার সভাপতি বিপ্লব রায়চৌধুরী জেলা কোর কমিটি ও জেলা সভাপতি র অনুমোদন ছাড়া ব্লক ও অঞ্চল স্তরে নীতিগত ও সংগঠন সংক্রান্ত গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নেওয়া যাবেনা। জেলা সহ সবস্তরে এক ব্যক্তি এক পদ নীতি কার্যকর করার লক্ষে  দলীয় সিদ্ধান্তের বিষয়ে সবিস্তারে উল্লেখ করেন জেলা তৃণমূল কংগ্রেসের কোঅরডিনেটর মামুদ হোসেন। 

Eastmedinipur

Jun 09 2021, 10:50

পটাশপুরে বিজেপি কার্যালয়ে বোমাবাজির অভিযোগ
  


পূর্ব মেদিনীপুর/পটাশপুরঃ রাতের অন্ধকারে পূর্ব মেদিনীপুর জেলার পটাশপুরে বিজেপির এক কার্যালয়ে বোমা মারার অভিযোগ উঠল তৃণমূলের বিরুদ্ধে। ঘটনাটি ঘটেছে পটাশপুর বিধানসভার অন্তর্গত নৈপুর- ২ নম্বর অঞ্চলের হরিদাসপুর এলাকায়। 

স্থানীয় বিজেপি নেতৃত্বদের দাবি, রাত্রি প্রায় বারোটা নাগাদ বাইকে করে তৃণমূলের একদল দুষ্কৃতী ও হার্মাদরা এসে হরিদাসপুর এলাকার ভারতীয় জনতা পার্টি দলীয় কার্যালয়ে বোমা মারতে শুরু করে। এমন সময় বিকট শব্দ শুনতে পেয়ে স্থানীয় মানুষজন যখন ওই এলাকায় ছুটে আসে তখন এলাকা ছেড়ে পালিয়ে যায় দুষ্কৃতীরা। 

ইতিমধ্যে গোটা পার্টি অফিস সম্পূর্ণভাবে ভেঙে গিয়েছে। বোমাবাজির ঘটনায় বিজেপির তরফ থেকে তৃণমূলের দিকে অভিযোগের আঙুল তোলা হয়েছে। তবে এ পর্যন্ত তৃণমূলের কোনো প্রতিক্রিয়া পাওয়া যায়নি। 

Eastmedinipur

Jun 08 2021, 22:51

কোভিড আক্রান্তদের চিকিৎসায় বেড ও অন্যান্য সরঞ্জাম দিয়ে  সাহায্যের হাত বাড়িয়ে এগিয়ে এলেন হলদিয়ার একটি বহুজাতিক সংস্থা
  



পূর্ব মেদনীপুর : এবার জেলার  কোভিড আক্রান্তদের চিকিৎসায় বেড ও অন্যান্য সরঞ্জাম দিয়ে  সাহায্যের হাত বাড়িয়ে এগিয়ে এলেন হলদিয়ার একটি বহুজাতিক সংস্থা। মঙ্গলবার তমলুকে জেলা মুখ্য স্বাস্থ্য আধিকারিক এর দপ্তরের অডিটোরিয়াম হলে স্বল্প পরিসরে একটি অনুষ্ঠানের মাধ্যমে বিভিন্ন চিকিৎসা সামগ্রী তুলে দেয়া হয়। উপস্থিত ছিলেন,

                    

হিন্দুস্তান ইউনিলিভার লিমিটেড হলদিয়ার ডিটারজেন্ট ফ‍্যাক্টরি ম্যানেজার অনিকেত  নীতিশের উদ্যোগে এদিন একটি ভেন্টিলেটর, ৫০টি অক্সিমিটার, পিপি ই কিট, জেলার আইসোলেশন সেন্টার এর জন্য সংস্থার পক্ষ থেকে ৫০ টি বেড এবং পঞ্চাশটি ফ্যান, ২৫ অক্সিজেন কনসেনট্রেট র, ডিজিটাল থার্মোমিটার প্রদান করা হয়। জেলা মুখ্য স্বাস্থ্য আধিকারিক  দপ্তরে।

                    

এ বিষয়ে জেলার মুখ্য স্বাস্থ্য আধিকারিক বিভাস রায় জানিয়েছেন, এটা খুবই ভালো বিষয়। সামাজিক দায়বদ্ধতা থেকেই করোনার মোকাবিলায় হিন্দুস্থান ইউনিলিভার এর মত বহু কর্পোরেট সংস্থা ইতিমধ্যেই সাহায্যের হাত বাড়িয়ে এগিয়ে এসেছে। বহু ছোট ছোট স্বেচ্ছাসেবী সংস্থা, সাধারণ মানুষ জনও দ্বিতীয় পর্যায়ের এই করোনা মোকাবিলায় সকলের সঙ্গে হাত মিলিয়ে মানুষের পাশে থেকেছেন।  

Eastmedinipur

Jun 08 2021, 15:10

ইয়াস ঝড়ে ক্ষতিগ্রস্ত দিঘা সহ উপকুলবর্তী এলাকা পরিদর্শনে কেন্দ্রীয় প্রতিনিধি দল
  


পূর্ব মেদিনীপুরঃ সামুদ্রিক ঘূর্ণিঝড় ইয়াসের জেরে ইতিমধ্যেই ক্ষতিগ্রস্ত হয়েছে বঙ্গোপসাগরীয় সমুদ্র উপকুলবর্তী গ্রামগুলি। ব্যাপক ভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে দুই চব্বিশ পরগনা সহ পূর্ব মেদিনীপুর জেলার বিস্তীর্ণ অঞ্চল। 

তাই পূর্ব মেদিনীপুরের সমুদ্র  উপকুলবর্তী এলাকায় পরিদর্শন করতে এলেন সাত সদস্যের এক কেন্দ্রীয় প্রতিনিধি দল। কপ্টারে করে দিঘা আসেন সাত সদস্যের ওই দল। কপ্টার থেকে নেমে তাঁরা সোজা চলে যায় দিঘা শংকরপুর উন্নয়ন পর্ষদের অফিসে। 

প্রতিনিধি দলের সঙ্গে ছিল কাঁথি মহকুমা শাসক অদিত্য বিক্রম মোহন ইরানী। এছাড়াও একাধিক প্রশাসনিক আধিকারীরা। সূত্রের প্রকাশ, মহকুমা শাসক ও প্রশাসনের আধিকারিকদের সঙ্গে একটি বৈঠকও করে প্রতিনিধি দলটি। 

পরে সেখান থেকে তাঁরা সোজা চলে যায়  দীঘা, শঙ্করপুর, তাজপুর, চাঁদপুর সহ বিভিন্ন এলাকায় পরিদর্শননে। 

Eastmedinipur

Jun 08 2021, 15:08

সুপার স্প্রেডারদের তালিকায় পরিযায়ী শ্রমিকদের অন্তর্ভূক্তি করে অবিলম্বে ভ্যাক্সিন দেওয়ার দাবী
  



পূর্ব মেদিনীপুর: সুপার স্প্রেডারদের তালিকায় জেলার পরিযায়ী শ্রমিকদের নাম অন্তর্ভুক্তি করে অবিলম্বে ওই শ্রমিকদের টিকা দেওয়ার দাবি জানালো মাইগ্রান্ট ওয়ার্কার্স অ্যাসোসিয়েশন, অর্থাৎ পরিযায়ী শ্রমিক সমিতি। 

সমিতির পূর্ব মেদিনীপুর জেলা শাখার পক্ষ থেকে আজ পূর্ব মেদিনীপুর জেলার জেলা শাসক কে ই.মেল.মারফত  স্মারকলিপি দিয়ে ওই আবেদন জানানো হয়েছে। 

সংগঠনের পূর্ব মেদিনীপুর জেলা উপদেষ্টা নারায়ণ চন্দ্র নায়ক বলেন, জেলার কয়েক হাজার পরিযায়ী শ্রমিক বর্তমান করোনা সংক্রমনের দ্বিতীয় ঢেউয়ের সময় জেলাতে এসেছে। তাদের অধিকাংশই নিভৃতবাসে থাকে নি। ফলস্বরূপ জেলাজুড়ে সংক্রমণ ব্যাপকভাবে বেড়েছে। কয়েকজন পরিযায়ী শ্রমিক মারাও গিয়েছে। 

এমতাবস্থায় এই শ্রমিকদের একটা অংশ মুম্বাই সহ বিভিন্ন রাজ্যে লকডাউন শিথিল  হওয়ার কারণে চলে যেতে চাইছে। তাই ওই পরিযায়ী শ্রমিকদের অবিলম্বে সুপারস্প্রেডারদের নামের তালিকায় নাম অন্তর্ভুক্ত করে টিকা দেওয়ার দাবি জানানো হয়েছে। 

এই আবেদন রাজ্য সরকারের  পরিযায়ী শ্রমিকদের বিষয়ে দায়িত্বপ্রাপ্ত অ্যাডিশনাল লেবার কমিশনার শর্মিলা খাটুয়াকেও এই সংক্রান্ত  দাবিপত্র পাঠানো হয়েছে। 

Eastmedinipur

Jun 08 2021, 13:59

পুকুর থেকে যুবকের দেহ উদ্ধারের ঘটনায় চাঞ্চল্য
  


পূর্ব মেদনীপুর : নন্দকুমারঃ সাতসকালে পুকুর থেকে যুবকের দেহ উদ্ধারের ঘটনায় চাঞ্চল্য
  
 ছড়ালো নন্দকুমার থানার কল্যাণপুর এলাকায়। মৃত যুবকের নাম তপন বেরা। বয়স ২৭ বছর। বাড়ি নন্দকুমার থানার মাধবপুরে। 

মৃত যুবক পাইপ লাইনের কাজ করতো। গতকাল বিকেল থেকে বাড়ি থেকে বেরিয়ে যায়। রাতে বাড়ি ফেরেনি। মঙ্গলবার সকালে পাশের গ্রামের একটি পুকুর থেকে দেহ উদ্ধার হয়। নন্দকুমার থানার পুলিশকে খবর দেওয়া হলে দেহটি উদ্ধার করে ময়না তদন্তের জন্য পাঠিয়েছে তমলুক জেলা হাসপাতালে।

 মৃতের পরনে ছিলো ফুল প্যান্ট ও টিশার্ট। মৃত যুবকের গলায় আঘাতের চিন্ন রয়েছে। স্থানীয়দের দাবি শ্বাস রোধ করে খুন করে পুকুরে ফেলে দেওয়া হয়েছে। নন্দকুমার থানার পুলিশ ঘটনার তদন্ত শুরু করেছে।