Eastmedinipur

Jun 07 2022, 16:34

এস এস সির পর এবার তমলুক ঘাটাল সেন্ট্রাল কো-অপারেটিভ ব্যাঙ্কের নিয়োগ সংক্রান্ত মামলা, মন্তব্য সুজনের

তমলুকঃ একদিকে যখন এসএসসির নিয়োগ দুর্নীতি নিয়ে কার্যত উত্তাল রাজ্য রাজনীতি তখনই সামনে এল আরও এক নিয়োগ দুর্নীতির ঘটনা।নিয়োগ দুর্নীতিতে নাম জড়াল একটি সমবায় ব্যাঙ্কের। জানা যাচ্ছে, ওই সেন্ট্রাল কো-অপারেটিভ ব্যাঙ্কে গ্রূপ এ, গ্রুপ বি, এবং সির পদ মিলিয়ে প্রায় ১৩৪ জনকে নিয়োগ করা হয়েছে। যাদের ক্ষেত্রে কোন নিয়ম মানা হয়নি বলে অভিযোগ। শতাধিক বেআইনি নিয়োগ প্রসঙ্গে প্রশ্ন তুলে মঙ্গলবার কলকাতা হাইকোর্টে দায়ের হল একটি জনস্বার্থ মামলা। এই মামলা দায়ের করার পরেই মঙ্গলবার ওই সেন্ট্রাল কো-অপারেটিভ ব্যাংকের চেয়ারম্যান এবং সেক্রেটারিকে পার্টি করার নির্দেশ দিল কলকাতা হাইকোর্ট। এই প্রসঙ্গে হাইকোর্টের প্রধান বিচারপতি প্রকাশ শ্রীবাস্তব এবং বিচারপতি রাজর্ষি ভরদ্বাজের ডিভিশন বেঞ্চ নির্দেশ দিয়েছেন, এই মামলার নিয়ম নিয়ে ব্যাঙ্ককে পার্টি করতে হবে। তাদের মারফত মামলায় পার্টি করা হবে ওই ১৩৪ জনকেও যাদের নিয়োগ নিয়ে প্রশ্ন উঠছে। এ সঙ্গে হাইকোর্টে তরফ থেকে জানানো হয়েছে আগামী ২ আগস্ট এই মামলার পরবর্তী শুনানি হবে।

উল্লেখ্য তমলুক ঘাটাল সেন্ট্রাল কো-অপারেটিভ ব্যাঙ্কের সাম্প্রতিক নিয়োগের অস্বচ্ছতা নিয়ে প্রশ্ন তুলেছেন বিজেপি নেতা আশিস মণ্ডল। তিনি অস্বচ্ছ নিয়োগের অভিযোগ তুলে কলকাতা হাইকোর্টে একটি জনস্বার্থ মামলাও দায়ের করেছেন সম্প্রতি। তাঁর দাবি গত বছরে ওই নিয়োগগুলি করা হয়, যেখানে ২০০৬ সালের পশ্চিমবঙ্গ কো-অপারেটিভ সার্ভিস কমিশনের আইন অমান্য করা হয়েছে।

প্রসঙ্গত, পশ্চিমবঙ্গ কো-অপারেটিভ সার্ভিস কমিশন ২০০৬ সালের আইন অনুযায়ী, কো-অপারেটিভ সার্ভিস কমিশনের সুপারিশের ভিত্তিতে কর্মী নিয়োগ করতে হয়। কিন্তু সার্ভিস কমিশনের কোনো সুপারিশ ছাড়াই ওই ব্যাঙ্কে ১৩৪ জনকে নিয়োগ করা হয়েছে। এর সঙ্গেই মামলাকারীর আইনজীবী বিক্রম বন্দ্যোপাধ্যায় হাইকোর্টকে জানিয়েছেন শুধু এই সমবায় ব্যাঙ্কে নয় রাজ্যের একাধিক ব্যাঙ্কে এই ধরনের বেআইনি নিয়োগের ঘটনা ঘটেছে।


Eastmedinipur

Jun 07 2022, 15:20

এবার হলদিয়া পুরসভার ও হলদিয়া উন্নয়ন পর্ষদ যৌথ উন্নয়ন ঘটাবে হলদিয়ায়

হলদিয়াঃ মা মাটি মানুষের সরকার ক্ষমতায় এসেছে ১১ বছর। ২০১৬ সাল পর্যন্ত হলদিয়া উন্নয়ন পর্ষদের কমিটিতে হলদিয়া পুরসভার চেয়ারম্যান থাকতেন। যৌথভাবে হলদিয়ার উন্নয়ন ঘটতো। কিন্তু ২০১৬ সালের পর থেকে হলদিয়া পুরসভার তৎকালীন চেয়ারম্যান দেবপ্রসাদ মন্ডলকে কমিটি থেকে বাদ দেওয়া হয়। সেই সময় হলদিয়া উন্নয়ন পর্ষদের চেয়ারম্যান ছিলেন শুভেন্দু অধিকারী। সেই থেকে আর হলদিয়া পুরসভার চেয়ারম্যানকে হলদিয়া উন্নয়ন পর্ষদের কমিটিতে রাখা হয়নি।

তবে ২০২২ সালে এসে আবার সেই কমিটিতে স্থান পেয়েছে হলদিয়া উন্নয়ন পর্ষদের চেয়ারম্যান। হলদিয়া পুরসভার চেয়ারম্যান রয়েছেন সুধাংশু সেখর মন্ডল। ১৪ জনের নতুন কমিটিতে স্থান পেয়েছেন হলদিয়া পুরসভার চেয়ারম্যান সুধাংশু সেখর মন্ডল। হলদিয়া উন্নয়ন পর্ষদের আয়োজনে মঙ্গলার বনমহোৎসব উপলক্ষে বৃক্ষ রোপণ ও বৈঠকের আয়োজন করা হয়। সেই অনুষ্ঠানে হলদিয়া পুরসভার চেয়ারম্যান সুধাংশু সেখর মন্ডলকে স্বগত জানান হলদিয়া উন্নয়ন পর্ষদের চেয়ারম্যান জ্যোতির্ময় কর সহ অন্যান্যরা। যে কোনো কারনে এতদিন হলদিয়া পুরসভার চেয়ারম্যান হলদিয়া উন্নয়ন পর্ষদের কমিটিতে কেউ ছিলেন না।

তবে এখন কমিটিতে অন্তভূক্ত হওয়ায় যৌথভাবে কাজ করতে সুবিধে হবে বলে জানান চেয়ারম্যান সুধাংশু সেখর মন্ডল। পাশাপাশি হলদিয়া পুরসভার চেয়ারম্যান সুধাংশু সেখর মন্ডল জানান, এতোদিন হলদিয়া উন্নয়নের জন্য হলদিয়া পুরসভা এবং হলদিয়া উন্নয়ন পর্ষদ পৃথকভাবে আবেদন জানাতো৷ এখন থেকে আমার আলোচনার মাধ্যমে এলাকার উন্নয়ন করবো।

যৌথ উদ্যোগে এলাকার উন্নয়ন ঘটবে এবার থেকে। তবে নতুন কমিটিতে হলদিয়া উন্নয়ন পর্ষদ এলাকার শাসকদলের বিধায়কদের স্থান না দেওয়া নিয়েও রাজনৈতিক চর্চা শুরু হয়েছে।বিরোধীদের মন্তব্য শিল্প শহরের টাক আত্মসাৎ করার জন্য তাদের পছন্দের লোকজনকে কমিটিতে রাখছে। এলাকার উন্নয়ন না করে শুধু শিল্পসংস্থার কাছ থেকে তোলা নেওয়া যায় সেদিকেই লক্ষ্য।।


Eastmedinipur

Jun 07 2022, 12:20

দিঘায় খাদ্য সুরক্ষা দিবস পালন, দিঘার সৈকতে খাওয়ার দোকানে খাওয়ারের গুনগত মান খতিয়ে দেখলেন আধিকারিকরা

দিঘাঃ আজ খাদ্য সুরক্ষা দিবস।রামনগর ১ ব্লক প্রশাসন এবং দিঘা ও দিঘা মোহনা কোস্টাল থানার যৌথ উদ্যোগে মঙ্গলবার সকালে সৈকত পরিক্রমা করে সচেতনতা মিছিল। তাতে অংশগ্রহণ করেন নন্দীগ্রাম স্বাস্থ্য জেলার অধীনে থাকা খাদ্য সুরক্ষা দপ্তরের অধিকারিকগণ এবং ব্লকের বিডিও বিষ্ণুপদ রায় ও সংশ্লিস্ট দুই থানার কর্মীরা।ওল্ড দিঘা থেকে শুরু হয়ে গোটা সৈকত সরণি পরিক্রমা করে মিছিল শেষ হয় নিউ দিঘায়। খাদ্য সুরক্ষা দপ্তরের আধিকারিকরা পুলিশ নিয়ে সৈকতের বেশ কয়েকটি দোকান ও রেস্টুরেন্টে গিয়ে খাদ্যের গুণগতমান পরীক্ষা করেন।

খাদ্য সুরক্ষা আধিকারিক রণিতা সরকার বলেন, 'মূলত স্ট্রিটফুটের গুণগত মান পরীক্ষা করা হল। খাদ্য সুরক্ষা বিধি মেনে চলতে বলা হয়েছে প্রত্যেককে। দিঘার পর মন্দারমণিতে এ ধরণের কর্মসূচি পালন করা হবে।'

দিঘায় খাওয়ারের গুনগতমান, ও সামুদ্রিক মাছ,, কাঁকড়া ভাজা খেয়ে অসুস্থ ও মৃত্যুর ঘটনা ঘটে। সিঘার সমুদ্রের খাওয়ার নিয়ে একাধিক অভিযোগ ওঠে।সেই অভিযোগ খতিয়ে দেখা হলো এদিন।


Eastmedinipur

Jun 06 2022, 19:34

কেন্দ্রীয় সরকারের বঞ্জনার প্রতিবাদে ব্লকে ব্লকে তৃণমূলের প্রতিবাদ মিছিল

কেন্দ্র সরকারের বাংলার প্রতি বিমাতৃসুলভ আচারণ ও ১০০ দিনের কাজের বকেয়া টাকা প্রদানের দাবিতে, আবাস যোজনার টাকা আটকে রাখা, ডিজেল ও পেট্রোল ও রান্নার গ্যাসের দাম বৃদ্ধির প্রতিবাদে পথসভা তমলুক শহর তৃণমূল কংগ্রেস কমিটির উদ্যোগে। তমলুকের হাসপাতাল মোড়ে ক্ষুদিরাম মূর্তির পাদদেশে বিকাল সাড়ে পাঁচটায় এই পথসভার আয়োজন করা হয়।

উপস্থিত ছিলেন তাম্রলিপ্ত পৌরসভার চেয়ারম্যান দীপেন্দ্র নারায়ণ রায়, ভাইস চেয়ারম্যান লীনা মাভৈঃ রায়, তমলুক শহর তৃণমূল কংগ্রেসের সভাপতি চঞ্চল কুমার খাঁড়া সহ তৃণমূল কংগ্রেসের নেতৃত্ববৃন্দ। তমলুকের পাশাপাশি এদিন মহিষাদল ব্লক তৃণমূল কংগ্রেস উদ্যোগে মহিষাদল রাজবাড়ী থেকে প্রতিবাদ মিছিল বের হয়। মহিষাদল বাজার পরিক্রমা করে। মিছিলে পা মেলান মহিষাদলের বিধায়ক তিলক কুমার চক্রবর্তী, ব্লক মহিলা সভানেত্রী শিউলী দাস, ব্লক নেতা ছবিলাল মাইতি, সেখ রহমান, অরুন দিন্ডা সহ অন্যান্যরা। একই ভাবে হলদিয়া ব্লকেও উপস্থিত ছিলেন বিধায়ক তিলক কুমার চক্রবর্তী সহ অন্যান্যরা।।


Eastmedinipur

Jun 06 2022, 16:56

গত ৩১ শে মে গাড়িতে দুষ্কৃতী হামলার অভিযোগ, সোমবার সেই বিষয়ে সাংবাদিক বৈঠক করলেন তমলুকের এস ডি পি ও আলী আবু বক্কর।

তমলুকঃ পূর্ব মেদিনীপুর জেলার পাঁশকুড়া থানার প্রতাপপুর থেকে ব্রজলালচক যাওয়ার পথে হলদিয়া মেচেদা জাতীয় সড়কে খঞ্চি বাস স্টপেজের কাছে বিকেল পাঁচটা নাগাদ শ্যামাচরণ মুখার্জি তার চার চাকার গাড়িতে করে হুজুরকে (সৈয়দ খালেদ আলী) নিয়ে যাওয়ার পথে কিছু দুষ্কৃতী ব্যাক্তি আচমকা ওই চার চাকার গাড়িতে ভাঙচুর করে, নন্দকুমার থানায়এ মনই অভিযোগ দায়ের করেন গাড়ী চালক শ্যামাচরণ মুখার্জি । এরপর এই ঘটনাকে কেন্দ্র করে জেলার বিভিন্ন জায়গায় বিক্ষোভ মিছিল করে।

নন্দকুমার থানার পক্ষ দ্রুত তদন্তের প্রক্রিয়া শুরু করা হয়। রবিবার ফরেনসিক টিম এসে গাড়িটি পরীক্ষা করেন, প্রাথমিক ভাবে এম ভি আই টিমরা জানিয়েছেন গাড়িটি তে কোনো মেকানিক্যাল সমস্যা ছিল না। এবং ফরেনসিক টীমরা জানিয়েছেন গাড়িতে কোন ইট,পাথরের আঘাত,বা ফায়ারিং হয়নি। ফলে এই ঘটনায় যাতে সাধারণ মানুষ বিভ্রান্ত না হয়ে পড়ে তাই সোমবার তমলুকে একটি সাংবাদিক বৈঠক করে সমস্ত কিছু জানালেন তমলুকের এসডিপিও আলী আবু বক্কর।


Eastmedinipur

Jun 06 2022, 15:41

গাছের গা থেকে পেরক তুলে গাছ বাঁচানোর আর্জি যুবকের

হলদিয়া:- "সবুজ বাঁচাও,পৃথিবী সাজাও" এই স্লোগান কে সামনে রেখে বহু পূর্ণবয়স্ক গাছকে পেরক মুক্ত করা হল হলদিয়ায়।

বিশ্ব পরিবেশ দিবসে সবাই যখন গাছ লাগাতে ব্যস্ত তখন গাছের গা থেকে বিজ্ঞাপন সরিয়ে পেরক তুলে গাছেদের নতুন করে বাঁচার সুযোগ করে দিলেন বছর আঠাশের এক যুবক।হলদিয়া ব্লকের বজ্রলালচকের বাসিন্দা নিরঞ্জন মাজী,বজ্রলালচক থেকে চৈতন্যপুর পর্যন্ত ৭ কিলোমিটার রাস্তার ধারে একের পর এক গাছ থেকে বিজ্ঞাপন সরিয়ে সাঁড়াশি দিয়ে পেরক তুললেন।প্রায় ২০০ পিস বিভিন্ন আকারের পেরক জমা হয়েছে তার কাছে।

নিরঞ্জন পেশায় গ্ৰাম পঞ্চায়েত অফিসের কর্মী,হলদিয়ার পরিবেশ আন্দোলনের সঙ্গে দীর্ঘ দিন যুক্ত।রবিবার পরিবেশ দিবস উপলক্ষে হলদিয়ার একাধিক সংগঠন বিভিন্ন জায়গায় গাছ রোপন করেছে।নিরঞ্জন সেই গাছ গুলি সারাবছর পরিচর্যা করতে অনুরোধ করার পাশাপাশি শহরের বিভিন্ন জায়গায় গাছের গা থেকে পেরক তুলতে বলেছেন।

হলদিয়ার পরিবেশকর্মী রামপ্রসাদ দাস বলেন আমরা দু'বছর আগে হলদিয়ার দূর্গাচক এলাকায় বিভিন্ন গাছ থেকে পেরক তুলে ছিলাম।এবিষয়ে ছোট,বড় ব্যবসায়ী কে সচেতন হতে হবে।গাছে বিজ্ঞাপন লাগানো হোক,কিন্তু পেরকের বদলে দড়ি বা তার দিয়ে বাঁধলে গাছের বৃদ্ধি ও আয়ু দুটোই বাড়ে।হলদিয়ার পরাণচক হাইস্কুলের প্রধান শিক্ষক প্রাণনাথ শেঠ বলেন শুধু বিজ্ঞাপন নয়,দলীয় পতাকাও গাছে বাঁধার সময় পেরক ব্যবহার করা হয়। একাধিকবার প্রশাসন কে জানিয়েও কাজ হয়নি।

একদিন গাছ লাগিয়ে দিলেই হয় না,সারাবছর ধরে সেই গাছের পরিচর্যা করতে হয়,তবেই গাছটা বাঁচানো যায়।হলদিয়ায় বিভিন্ন সংগঠন গাছ লাগায় কিন্তু পরিচর্যার অভাবে বহু গাছ নষ্ট হয়ে যায়।সে বিষয়ে সকলকে সর্তক থাকতে হবে।নিরঞ্জনের এমন উদ্যোগের প্রশংসা করেছেন স্থানীয় এলাকাবাসী।তার কথায় ইদানিং অনেকেই গাছ লাগাচ্ছেন।এটা যেমন ভালো দিক,তেমন গাছ বাঁচাতে সকলকে উৎসাহ দেখাতে হবে।


Eastmedinipur

Jun 06 2022, 15:39

কোলাঘাট তাপবিদ্যুৎ কেন্দ্রে অকথ্য ভাষায় লেখা লিফলেট কে ঘিরে চাঞ্চল্য

কোলাঘাটঃ শ্রমিক সমস্যা দূর করতে আইএনটিটিইউসি পক্ষ থেকে হোয়াটসঅ্যাপ নম্বর ( ৬২৯২২৬২৪৬৩) শ্রমিকদের দেওয়া হয়। আর সেই হোয়াটসঅ্যাপ নম্বরে অভিযোগ জানালে সমস্যা দূর করা তো দূরের কথা মিলে হুমকি। শ্রমিকরা ক্ষুব্দ হয়ে শ্রমিক নেতাদের নামে অকথ্য ভাষায় লিফলেট ছড়ালো কোলাঘাট তাপবিদ্যুৎ কেন্দ্র। যাকে ঘিরে চাঞ্চল্য ছড়িয়েছ।পুর্ব মেদিনীপুর জেলার কোলাঘাট থানার অন্তর্গত কোলাঘাট তাপবিদ্যুৎ কেন্দ্রের ভিতরের বিভিন্ন জায়গায় নাম না কোরে তৃনমূল নেতাদের গালি দিয়ে লিফলেট কেউ বা কারা ছড়িয়েছে। এই লিফলেট ছড়ানো কে কেন্দ্র করে শ্রমিক দের মধ্যে চাঞ্চল্য ছড়িয়েছে। রাজ্য তৃনমূলের শ্রমিক সংগঠন হলদিয়া সহ রাজ্যর বিভিন্ন কলকারখানায় শ্রমিক দের অভাব আভিযোগ জানানোর জন্য একটি হোয়াটসঅ্যাপ নাম্বার চালু করেছিলো।

কিন্তু শ্রমিক রা ওই নাম্বারে অভিযোগ জানালে ঘুরিয়ে তাদের হুমকি শুনতে হয়েছে বলে শ্রমিক দের অভিযোগ করেছেন। কোলাঘাট তাপ বিদ্যুৎ কেন্দ্রের ভিতরে দীর্ঘদিন ধরে কোনো শ্রমিক সংগঠননের কমিটি না থাকায় শ্রমিক রা তাদের অসুবিধে অভাব অভিযোগ জানাতে পারছেন না। লিফলেটে নাম না কোরে রাজ্য ও জেলার বেশ কিছু তৃনমূল নেতাদের নামে তোলা ও কাটমানি নেওয়ার অভিযোগ তোলা হয়েছে। আর এই লিফলেট টি শ্রমিক ঐক্য মঞ্চ নামে ছড়ানো হয়েছে। কেটিপিপি শ্রমিক ও জেলা INTTUC কমিটির সদস্য আব্দুল মান্নান তিনি বলেন লিফলেট এ বক্তব্য গুলোকে তিনি সঠিক বলে জানিয়েছেন। এবং লিফলেট ছড়িয়ে দল ও নেতাদের নামে কুৎসা কে সমর্থন করেন না। কোলাঘাট তাপবিদ্যুৎ কেন্দ্রের জেনারেল ম্যানেজার অপু মজুমদার তিনি খোঁজ খবর নিয়ে দেখবেন বলে জানিয়েছেন।

তমলুক সাংগঠনিক জেলা বিজেপির সভাপতি তপন ব্যানার্জি জানান, এনামুল কংগ্রেসের সমিতি সংগঠন আইএনটিটিইউসি মানুষের সাথে মিথ্যাচার করছে। লোক দেখানো নানা ধরনের কথাবার্তা বলছেন। শ্রমিকদের কে নিয়ে ছিনিমিনি খেলছে। কারখানায় কারখানায় নিয়ে শ্রমিক ঢুকানো এদের কাজ। শ্রমিক উন্নয়নের নামে অসন্তোষের বাতাবরণ তৈরি করে চলেছে। এই ধরনের শ্রমিক অসন্তোষ শুধু কোলাঘাট হলদিয়ায় নয় সারা রাজ্য জুড়ে চলছে। সাধারণ মানুষকে দেখানোর জন্যই শ্রমিক সমাবেশ করা। আর সেই শ্রমিক সমাবেশ থেকে মিথা প্রতিশ্রুতি ছাড়া কিছু মেলেনি। ফলে শ্রমিকরা আস্তে আস্তে সব বুঝতে পারছে তার ফলে পাচ্ছে।।


Eastmedinipur

Jun 05 2022, 15:53

বছরভর মিলবে খাবার ও পানীয, রাস্তার ধারে পশুপাখিদের জন্য ‘বিনে পয়সার ক্যান্টিন’

পটাশপুর বিশ্ব পরিবেশ দিবসে পটাশপুরে শুরু হল ‘বিনে পয়সার ক্যান্টিন’। এখানে দিনরাত খেলেও দিতে হবে না কোনও টাকা। এতক্ষণে হয়তো আপনি মনে মনে সিদ্ধান্ত নিয়েই ফেলেছেন এই ক্যান্টিনে একবার যাবেন। তবে এই ক্যান্টিনে খাবার মিলবে না কোনও মানুষের। প্রবেশও নিষিদ্ধ। কী শুনতে অবাক লাগছে? আসলে এই ক্যান্টিন আদপে অবলাদের জন্য। পূর্ব মেদিনীপুরের পটাশপুর দু' নম্বর ব্লকের পঁচেট জুয়েল স্টার ক্লাবের উদ্যোগে এই ক্যান্টিন খোলা হয়েছে।

বর্তমান সময়ে সারা পৃথিবী জুড়ে কমছে পশুপাখির আশ্রয়স্থল। আশ্রয়হীন হয়ে মাঝে মাঝেই লোকালয়ে খাবারের খোঁজে চলে আসছে তারা। আবার তীব্র গরমে শুকিয়ে যাচ্ছে খাল-বিল নদী-নালা গরমের দাবদহে মানুষের পাশাপাশি বেহাল অবস্থা পশু-পাখিদেরও। তাই বছরভর পশু পশু পাখিদের জন্য পানীয় জল ও খাওয়ারের ব্যবস্থা করল পঁচেট স্টার ক্লাব। যার নাম দেওয়া হয়েছে ‘বিনে পয়সার ক্যান্টিন’। এই ক্যান্টিষ চালু হওয়ায় স্বভাবতই মুখে হাসি ফুটেছে এলাকার পশুপ্রেমীদের মনে। ‘বিনে পয়সার ক্যান্টিনে' যথেচ্ছ খাবার ও পানীয় জল পেয়ে ওরা প্রাণে বাঁচছে অবলার দল। ওদের জন্য থাকছে ভাত, মুড়ি, গম, কলা, আঙুর, শসা, কাঁচা ছোলা, গম, ভুট্টা, বাদাম এবং অবশ্যই পানীয় জল।

খাবার পরিবেশন করা হচ্ছে রাস্তার ধারে ইট সিমেন্টের বাঁধানো বড়ো পাত্রে। ২৪ ঘণ্টা খোলা এই ক্যান্টিন।

আবলাদের যখন ইচ্ছে তখন এসে মনে ভরে খেতে পারে।

সংস্থার এমনে অভিনব উদ্যোগে খুশি স্থানীয়রা। স্থানীয় বাসিন্দারা জানাচ্ছেন, সারা বছরই নানা সমাজসেবামূলক কাজ করে এই সংস্থা। কখন পাখিদের আশ্রয়ের জন্য কৃত্রিম বাঁশা তৈরি তো কখনো পরিবেশ রক্ষার্থে গাছে রাখি পরানো। আবার কোনও এলাকার দুঃস্থদের বস্ত্র বিতরণ তো কখনও আবার ঝড়-বন্যার কবলে পড়া মানুষদের ত্রান বিতরন। পরিবেশ দিবসে সংস্থার এই উদ্দোগে সফল করতে তাদের পাশে থাকার কথা জানিয়েছেন এলাকার এলাকার পশু প্রেমিরা।

বিনে পয়সার এই ক্যান্টিন সম্পর্কে ক্লাব কৃতপক্ষজানান, অবলা জীবেরা যাতে অনাহারে না থাকে তাই তাদের এই উদ্যোগ। স্থানীয়দের কাছে আবেদন প্রত্যেকে যেন তাদের বাড়ির অবশিষ্ট খাবার ফিলে না দিয়ে বিনে পয়সার ক্যান্টিনে দিয়ে যায়।


Eastmedinipur

Jun 05 2022, 14:49

সাফাই অভিযান করে বিশ্ব পরিবেশ দিবস পালন করল পূর্ব মেদিনীপুর জেলা পুলিশ।

বিশ্ব পরিবেশ দিবসে পূর্ব মেদিনীপুর জেলা সদর শহর তমলুক মেডিকেল কলেজ চত্ত্বরে সাফাই অভিযান এর হাত লাগালেন পুলিশ প্রশাসনের কর্তাব্যক্তিরা। ৫ ই জুন রবিবার বিশ্ব পরিবেশ দিবস উপলক্ষে তমলুক হাসপাতাল মোড় থেকে সাফাই অভিযান শুরু করে পূর্ব মেদিনীপুর জেলার অতিরিক্ত পুলিশ সুপার এম. এম. হাসান, তমলুক থানার আইসি অভীক সরকার, স্থানীয় কাউন্সিলর দেবশ্রী দাস মাইতি, তাম্রলিপ্ত পৌরসভার ভাইস চেয়ারম্যান লীনা মাভৈঃ রায়, তমলুক এনসিসির ছাত্র-ছাত্রীরা।

এদিন বিশ্ব পরিবেশ দিবস উপলক্ষে সাবাই অভিযানে হাত মেলান পূর্ব মেদিনীপুর জেলার পুলিশ সুপারের স্ত্রী লক্ষ্মী প্রভা। সাফাই অভিযান এর পাশাপাশি তমলুক জেলা হাসপাতাল চত্বরে দোকানদারদের সচেতন করতেও দেখা যায় অতিরিক্ত পুলিশ সুপার এম এম হাসানকে। প্রায় এক সপ্তাহ ধরে প্রত্যেকদিন রাতে সাফাই অভিযানে নেমেছিল জেলা পুলিশ সুপারের স্ত্রী সহ জেলা পুলিশ আধিকারিক থেকে সিভিক ভলেন্টিয়ার।


Eastmedinipur

Jun 05 2022, 14:48

বিশ্ব পরিবেশ দিবসে পার্থেনিয়াম উচ্ছেদ অভিযান নিমতৌড়ি সায়েন্স সোসাইটির

আজ ৫ ই জুন বিশ্ব পরিবেশ দিবস। বিশ্বের পরিবেশ প্রেমী, পরিবেশ সচেতন মানুষজন মর্যাদার সাথে দিনটি পালন করেন। ব্রেকথ্রু সায়েন্স সোসাইটি অনুমোদিত নিমতৌড়ি সায়েন্স সোসাইটির পক্ষ থেকে আজ কুলবেড়িয়া মোড় থেকে তমলুক গামী বাস রাস্তা ধরে বিষাক্ত আগাছা পার্থেনিয়াম উচ্ছেদ অভিযানের কর্মসূচি গ্রহণ করা হয়। সোসাইটির সদস্যরা মানুষের মধ্যে সচেতনতা গড়ে তোলার জন্য গাছটি চিনিয়ে দেওয়ার কাজ করেন, প্রচারপত্র বিলি করেন। সর্বোপরি রাস্তার দু'ধারে হয়ে থাকা পার্থেনিয়াম উচ্ছেদ করেন।

শুরুতে পার্থেনিয়াম বিষয়ে সচেতনতা মূলক বক্তব্য রাখেন সোসাইটির সহ-সভাপতি ডাক্তার বিশ্বনাথ মিশ্র, যুগ্ম-সম্পাদীক শ্রাবন্তী গায়েন। তিনি বলেন বছরের বিভিন্ন সময়ে নানান বিজ্ঞানের কর্মসূচির পাশাপাশি বিশ্ব পরিবেশ দিবসেও আমরা নানান কর্মসূচি করি। এবছর পার্থেনিয়াম বিষয়ে মানুষকে আমরা সচেতন করার চেষ্টা করেছি। সকলকে এই প্রয়াসে সামিল হওয়ার জন্য আহ্বান জানাই।