Nort24Paraganas

Jun 19 2021, 10:10

হাবরা পুরসভার প্রশাসক মন্ডলীর সদস্য সংখ্যা বাড়াল রাজ্য সরকার।
  


উত্তর 24 পরগনা: হাবরা পুরসভার প্রশাসক মন্ডলীর সদস্য সংখ্যা বাড়াল রাজ্য সরকার।এত দিন ২৪ ওয়ার্ড বিশিষ্ট উত্তর 24 পরগনার হাবরা পুরসভ চালাচ্ছিলেন ৫ জন সদস্য মিলে।পৌর প্রশাসক হিসাবে প্রাক্তন পুর প্রধান নিলিমেশ দাসই থাকছেন।কিন্তুু নতুন ৮ সদস্যকে এই পৌর প্রশাসক মন্ডলীর সদস্য করা হল।

হাবরা পুর এলাকার তৃনমুলের অন্দরে এরা হাবরার বর্তমান পৌর প্রশাসকের আস্থা ভাজন নন সকলেই।সেই অর্থে হাবরা রাজনীতি তে তৃনমূলের অন্দরে একটা ভারসাম্য নিয়ে আসার চেষ্টা বলে দেখছেন শহরের অনেকে।নতুন ৮ জনের মধ্যে আর এক প্রাক্তন পৌর প্রধান তপতী দত্তকে আনা হয়েছে।আনা হয়েছে বন মনোজ রায়কে।তিনি আবার উত্তর ২৪ পরগনা জেলা পরিষদের কো মেন্টর ও। এছাড়াও রয়েছেন নারায়ন সাহা, সিতাংশু দাসের মত অতি পরিচিত তৃনমুল নেতাদের।

হাবরার বর্তমান প্রশাসক নিলিমেশ দাসের দাবী এক করোনা কাল, অন্য দিকে ডেঙ্গুর সময় ২৪ জন সদস্যের শহরে পুর পরিসেবা সঠিক ভাবে দিতে ১৩ জনে দল ঝাঁপাবে।অন্যদিকে, হাবরার আর এক প্রাক্তন পৌর প্রধান তপতী দত্তের দাবী হাবরা শহরে পুর পরিসেবা দিতে যে ঘাটতি গুলি তৈরি হয়েছে তা অচিরের তাঁরা ঠিক করবেন। 

Nort24Paraganas

Jun 18 2021, 18:17

দুই পর্ষদের সভাপতি মাধ্যমিক এবং উচ্চ মাধ্যমিকের অভ্যন্তরীণ মূল্যায়ন নিয়ে ঘোষণা।
  


উত্তর ২৪ পরগনা : বিধাননগরের বিদ্যাসাগর ভবনে মাধ্যমিক এবং উচ্চ মাধ্যমিক নিয়ে সাংবাদিক বৈঠক করলেন  পশ্চিমবঙ্গ মধ্যশিক্ষা পর্ষদের সভাপতি কল্যাণময় গাঙ্গুলি এবং উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদের সভাপতি ডঃ মহুয়া দাস।

দুই পর্ষদের সভাপতি এদিন জানান," মাধ্যমিক এবং উচ্চ মাধ্যমিকের অভ্যন্তরীণ মূল্যায়ন হবে একটি গাণিতিক প্রক্রিয়ার মাধ্যমে। যেখানে ৭০ নম্বর থাকবে স্কুলের পারফরম্যান্স এর মূল্যায়নের জন্য এবং ৩০ নম্বর হবে প্রাকটিক্যালের জন্য। ৭০ নম্বরের মূল্যায়ন হবে স্কুলের একাধিক পরীক্ষার মোট পার্সেন্টেজের উপরে। শিক্ষকদের নির্দিষ্ট সময়ের মধ্যে পর্ষদে এবং সংসদে ছাত্রদের পাওয়া নম্বর পাঠাতে বলা হয়েছে। 

একই প্রক্রিয়া বজায় থাকবে মাদ্রাসা এবং রাজ্যের অধিকৃত অন্যান্য বোর্ডের ক্ষেত্রেও। 

Nort24Paraganas

Jun 18 2021, 17:43

টাকিতে থ্যালাসিমিয়ায় আক্রান্তদের জন্য রক্তদান পুলিশের।
  


উত্তর 24 পরগনা: উত্তর 24 পরগনার হাসনাবাদ থানার উদ্যোগে টাকি গেস্ট হাউসে শতাধিক পুলিশ আধিকারিক,  পুলিশকর্মী, সিভিক ভলেন্টিয়ারদের নিয়ে রক্তদান শিবির আয়োজন করা হয়েছিল। মহামারী করোনার মধ্যে যেসব মুমূর্ষু রোগী থ্যালাসেমিয়া আক্রান্ত রক্তের জন্য সমস্যায় পড়েছে তাদের জন্য এই রক্তদান শিবির আয়োজন করা হয়।

উদ্যোক্তা হাসনাবাদ থানার আইসি কৃষ্ণেন্দু ঘোষ ।তারই উদ্যোগে রক্তদান শিবির আয়োজন করা হয়।  রক্তদান শিবিরে উপস্থিত ছিলেন এসডিপিও দেবরাজ ঘোষ ,এসআই অরিন্দম হালদার সহ পুলিশ আধিকারিকরা। 

রক্তদান করেন পুলিশ আধিকারিকরা যেমন রূপচাঁদ সরদার, অভিজিৎ মন্ডল সহ প্রায় শতাধিক প্রশাসনিক আধিকারিকরা সিভিক ভলেন্টিয়াররা। রক্তদান একটাই উদ্দেশ্য করোনা আবহাওয়ায় গ্রীষ্মকালীন রক্ত সংকটের যেসব মুমূর্ষু রোগী  রক্ত সংকটে পড়েছে তাদের কথা মাথায় রেখে এই রক্তদান শিবির আয়োজন করা হয়েছে। এই উদ্যোগকে সাধারণ মানুষ পুলিশের মানবিক মুখ হিসেবে দেখল পুলিশ। 

Nort24Paraganas

Jun 18 2021, 17:05

ভ্যাকসিন দুর্নীতির অভিযোগে ডেপুটেশন বিজেপির।
  


উত্তর 24 পরগনা: বেছে বেছে তৃণমূল কর্মীদের ও টাকার বিনিময়ে আগে ভ্যাকসিন দেওয়ার অভিযোগ আনলেন তারা।
 
শুক্রবার রাজ্যের পাশাপাশি উত্তর 24 পরগনার বনগাঁ বিডিও অফিসে ডেপুটেশন দিল বিজেপিI বিজেপি বিধায়ক অশোক কীর্তনীয়ার অভিযোগ, বনগাঁ উত্তর কেন্দ্র সহ বনগাঁ মহাকুমায় বেছে বেছে তৃণমূল কর্মীদের ভ্যাকসিন দেওয়া হচ্ছে। টাকার বিনিময় আগে ভ্যাকসিন দেওয়া হচ্ছে৷ তারই প্রতিবাদে আজকের ডেপুটেশন।

অভিযোগ অস্বীকার করে তৃণমূল নেতা তথা বনগাঁ পৌর প্রশাসক গোপাল শেঠ বলেন,"
ওনারা কোন খবরই রাখেন না। ওনারা মিথ্যা কথা বলছেন ।কেন্দ্র সরকার ঠিকমতো ভ্যাকসিন দিচ্ছে না। তার পরেও সঠিক নিয়ম মেনে সকল সাধারণ মানুষকেই ভ্যাকসিন দেওয়া হচ্ছে"। 

Nort24Paraganas

Jun 18 2021, 15:34

দক্ষিণ দমদম পৌরসভার উদ্যোগে 80 বছরের উর্ধ্বে সমস্ত বৃদ্ধ বৃদ্ধাদের কথা মাথায় রেখে কোভিড ভ্যাক্সিনেশন ক্যাম্প করা হল
  


উত্তর 24 পরগনা : উত্তর 24 পরগনার দক্ষিণ দমদম পৌরসভার উদ্যোগে 80 বছরের উর্ধ্বে সমস্ত বৃদ্ধ বৃদ্ধাদের কথা মাথায় রেখে কোভিড ভ্যাক্সিনেশন ক্যাম্প করা হল
  
। এছাড়াও শারীরিক ভাবে যারা অক্ষম তাদের ক্ষেত্রেও বিশেষ ব্যবস্থা গ্রহণ করা হল এই ক্যাম্পে। 

উপস্থিত ছিলেন রাজ্যের শিক্ষা দফতরের ভারপ্রাপ্ত মন্ত্রী তথা দমদমের বিধায়ক ব্রাত্য বসু এবং দমদমের অন্যান্য পৌর প্রশাসনিক আধিকারিকরা। আজ প্রায় 250 জন কে এই টিকাকরন করা হবে। 

তবে কলকাতা বিমানবন্দরে কৈলাশ বিজয় বর্গীর নামে যে পোস্টার পড়েছে তার প্রসঙ্গে ব্রাত্য বসু বলেন," এটা বিজেপির ব্যাপার এবং তিনি বিজেপিতে থাকবেন,না থাকবেন না সেটাও তাদের দলের সিদ্ধান্ত।এবং দিলীপ ঘোষ সম্পর্কে তার বক্তব্য মিডিয়ার সামনে প্রত্যেকদিন থাকতে গিয়ে তাকে অনেক কিছুই বলতে হয় তাই তার বক্তব্যের কোন উত্তর তারা তৃণমূল থেকে দেবেন না"। 

Nort24Paraganas

Jun 18 2021, 10:35

সীমান্তে পাচার হওয়ার আগেই বিরল প্রজাতির পায়রা উদ্ধার।
  


–গত ১৫ দিনে প্রচুর বিরল প্রজাতির প্রাণী পাখি উদ্ধার হল।

উত্তর 24 পরগনা: উত্তর 24 পরগনার স্বরূপনগর ব্লকের ভারত-বাংলাদেশ তারালী সীমান্তে ঘটনা। খাঁচাবন্দি ১৬ টি বিরল প্রজাতির পায়রা উদ্ধার হয়। যার বাজারমূল্য কয়েক লক্ষাধিক টাকা। সীমান্তে পাচার হওয়ার আগেই পায়রা গুলো ফেলে পালিয়ে যায় পাচারকারীরা। 

স্থানীয় বাসিন্দারা পুলিশকে খবর দিলে ঘটনাস্থলে স্বরুপনগর থানা পুলিশ পায়রা গুলি কে উদ্ধার করে  বনদপ্তর হাতে তুলে দেওয়া হবে বলে জানিয়েছে পুলিশ।পরে পায়রা গুলো কলকাতা চিড়িয়াখানা  নিয়ে যাওয়া হবে।

 এই পায়রা গুলো ভারতীয় সৌখিন প্রজাতির পায়রা।বিশেষত্ব পাঞ্জাব, হিমাচল  প্রদেশের পাহাড়ি এলাকায়  দেখা যায়। সোনালি, রুপালি, অর নীল রংয়ের হয়,১৪" ইঞ্চি লম্বা, ওজন ৩৫০ গ্রাম। এরা ৭ থেকে ১০ বছর পর্যন্ত বাঁচে। এই প্রজাতি পায়রা গুলো ফ্লাশ নামে পরিচিত। এদের পালক দিয়ে বিভিন্ন রকমের অলংকার তৈরি করা হয়।যা বিদেশের বাজারে অত্যন্ত মূল্যবান।

 এর আগে হাসনাবাদ বিরল প্রজাতির লরিস, ম্যাকাও উদ্ধার হয়েছিল। তারপরে খাঁচাবন্দি পায়রা সব মিলিয়ে বনদপ্তর সীমান্তে কঠোর ভাবে কাজ করছে তা পাখি উদ্ধার ঘটনায় বিশেষ তাৎপর্যপূর্ণ। 

Nort24Paraganas

Jun 18 2021, 10:32

বসিরহাটে  যৌনকর্মীদের করোনা ভ্যাকসিন টিকা দেওয়া শুরু হল।
  


উত্তর 24 পরগনা : উত্তর 24 পরগনার বসিরহাটে স্বাস্থ্য জেলার পক্ষ থেকে বসিরহাটের মাটিয়ায় যৌনকর্মীদের টিকাকরণ শুরু করল।

যৌন কর্মীরা জানান, "করোনা থেকে বাঁচতে এই ভ্যাকসিন নেওয়া খুব জরুরি শুনেছি। শরীর সুস্থ স্বাভাবিক রাখার জন্য এই টিকাকরণ জন্য স্বাস্থ্য দফতরকে ধন্যবাদ জানাই।"  

বসিরহাট স্বাস্থ্য জেলা আধিকারিক ডাঃ শ্যামল বিশ্বাস জানান, "কলকাতার মহিলা দুর্বার সংগঠনের তরফ থেকে আমাদের কাছে একটি আবেদন গিয়েছিল ।সেই আবেদনে সাড়া দিয়ে আমরা টিকাকরণ শুরু করলাম। আগামী দিন সবাইকে দেওয়া হবে। একদিকে তাদের স্বাস্থ্য পরীক্ষা অন্যদিকে ভ্যাকসিন দিয়ে তাদের সুস্থ স্বাভাবিক জীবন রাখাতে বদ্ধপরিকর প্রশাসন।"

 ইতিমধ্যে করোনা কড়া বিধিনিষেধের জেরে এই কর্মজীবন থেকে অনেককেই অন্য পেশায় চলে যেতে হয়েছে। পাশাপাশি পেশাগতভাবে তারা অর্থনৈতিক সংকটে পড়েছে। যার ফলে একদিকে তাদের জীবন-জীবিকা অন্যদিকে  বাঁচার লড়াই সবমিলিয়ে ঘোর সংকটে যৌনকর্মীরা।

প্রসঙ্গত, বাংলার প্রাচীন  ও  দ্বিতীয় বৃহত্তম যৌনপল্লীর ১,৫০০ যৌনকর্মী অর্থনৈতিক সংকটে। বসিরহাট মহকুমার মাটিয়া থানার মাটিয়া যৌনপল্লীতৈ  প্রায় দেড়হাজার যৌনকর্মী রয়েছেন। পশ্চিম বাংলার দ্বিতীয় বৃহত্তম যৌনপল্লী হিসেবে চিহ্নিত এই মাটিয়া। রাজ্যের করোনা কড়া বিধিনিষেধের জেড়ে দ্বিতীয় ঢেউয়ে গভীর সঙ্কটে এখানকার যৌনকর্মীরা।অর্থনৈতিক সংকট দেখা দিয়েছে যৌনকর্মীদের। ইতিমধ্যে স্বেচ্ছাসেবী  প্রশাসন ও স্বেচ্ছাসেবী সংগঠনের তরফ থেকে তাদেরকে ত্রাণ দিলেও তাতে সংসার চালানো দায় হয়ে পড়েছে। 

Nort24Paraganas

Jun 17 2021, 17:31

কদম্বগাছির পীরগাছা এলাকায় কনটেইনমেন্ট জোন হিসেবে ঘোষণা করেছে প্রশাসন
  


উত্তর 24 পরগনা : উত্তর 24 পরগনা কদম্বগাছি পঞ্চায়েতের অন্তর্গত পীরগাছা এলাকায় দুটি পরিবারের ২০ জন সদস্যের ৮ জন সদস্য করোনায় আক্রান্ত। এরা সকলেই হোম আইসোলেশনে রয়েছে। করোনার সংক্রমণ বৃদ্ধি পাওয়ায় গতকাল  এলাকাটি কনটেইনমেন্ট জোন ঘোষণা করেছে বারাসাত পুলিশ প্রশাসনের পক্ষ থেকে। এলাকাটি বাঁশের ব্যারিকেড দিয়ে ঘিরে রাখা হয়েছে। 

বৃহস্পতিবার দুপুরে পরিস্থিতি সরজমিনে খতিয়ে দেখতে উপস্থিত হন বারাসাত জেলা পুলিশ সুপার রাজনারায়ণ মুখার্জি সহ অতিরিক্ত পুলিশ সুপার ও সংশ্লিষ্ট থানার আধিকারিকগণ।

জেলা পুলিশ সুপার রাজনারায়ণ মুখার্জি জানালেন, মূলত এই কনটেইনমেন্ট জোনের প্রবেশ ও বাহিরের বরনোল ওপর নিষেধাজ্ঞা রয়েছে। পাশাপাশি থার্মাল স্ক্যানিং, আশেপাশের মানুষদের জন্য ৱ্যাপিড টেস্ট, ভ্যাকসিনেশনের জন্য ব্যবস্থা করা এবং ২৪ ঘন্টা পুলিশি নজরদারি থাকছে"। পাশাপাশি তিনি জানালেন, আপাতত বারাসাত জেলা পুলিশের অন্তর্গত মোট ছয়টি জায়গায় কনটেইনমেন্ট জোন করা হয়েছে। 

Nort24Paraganas

Jun 17 2021, 17:29

কদম্বগাছি কবিরপুর মাঠে চারটে বোমা নিষ্ক্রিয়করণ করল বোম ডিসপোসাল টীম।
  


উত্তর 24 পরগনা: উদ্ধার হওয়া ৪টি বোমা উত্তর 24 পরগনারকদম্বাগাছি কবিরপুরের ফাঁকা মাঠে নিষ্ক্রিয় করল বোম ডিসপোজাল টিম। 

বেশ কয়েকদিন আগে কদম্বগাছি ফাঁড়ির অন্তর্গত এলাকা থেকে বোমা গুলি পাওয়া যায়। আজ দুপুরে বোমা-গুলি নিষ্ক্রিয় করল বোম ডিসপোজাল টিম। ঘটনাস্থলে উপস্থিত ছিল CID র টীম, কদম্বগাছি ফাঁড়ির পুলিশ ও দমকল বিভাগ। বোম নিষ্ক্রিয়করন ভালোভাবেই হয়েছে বলে জানালেন দমকল আধিকারিক। 

Nort24Paraganas

Jun 17 2021, 15:52

এক টানা বৃষ্টিতে জলমগ্ন হৃদয়পুরের ৩২ও ৩৫ নম্বর ওয়ার্ড। স্থানীয় বাসিন্দাদের অভিযোগ প্রতি বছরই একই সমস্যায় ভুগছেন তারা
  


উত্তর 24 পরগনা: এক টানা বৃষ্টিতে জলমগ্ন উত্তর 24 পরগনার হৃদয়পুরের ৩২ও ৩৫ নম্বর ওয়ার্ড। স্থানীয় বাসিন্দারা অভিযোগ করেন প্রতি বছরই একই সমস্যায় ভুগছেন তারা। বারবার পৌরসভায় জানান সত্ত্বেও কোন সুরাহা হচ্ছে না। 

তবে ৩৫ নং ওয়ার্ডের কোর্ডানিটর শ্যামলী দে জানান, "ইতিমধ্যেই তিনি বিষয়টি সমাধানের জন্য পুর প্রশাসক সুনীল মুখার্জী কে জানিয়েছেন। তিনি বলেন অপরিকল্পিত ভাবে কিছু বাড়ি হয়ে যাওয়া ও রাস্তা উঁচু হয়ে যাওয়ার কারণে জল নিকাশের অসুবিধা হচ্ছে। তবে এখানকার জল নিকাশ করা হয় মধ্যমগ্রামের হাইড্রেনের মাধ্যমে। মধ্যমগ্রামের ওই হাইড্রেনের একাংশ ভেঙে যাওয়ায় এই সমস্যা হয়েছে। তবে দ্রুত গতিতে কাজ চলছে। শীঘ্রই ঠিক হয়ে যাবে।"